1. info@dainikganokhabor.com : দৈনিক দৈনিক গণ খবর : দৈনিক দৈনিক গণ খবর
  2. info@www.dainikganokhabor.com : দৈনিক গণ খবর :
রবিবার, ১৬ জুন ২০২৪, ১১:০৩ পূর্বাহ্ন
শিরোনাম :
তানোর পৌর বাসিকে ঈদুল আযাহার শুভেচ্ছা জানিয়েছেন রবিন সরকার বাঘায় আম বোঝায় ট্রাক নিয়ন্ত্রন হারিয়ে পার্শ্ববর্তী দোকানে- আহত-২ লালপুরে মরহুম পিয়াস আলীর আত্মার মাগফেরাত কামনায় দোয়া মাহফিল বির্তকিত সাংবাদিক রফিকের রোষানলে সাংবাদিক কাজী শাহেদ,মিথ্যাচারের প্রতিবাদ নবনির্বাচিত ভাইস-চেয়ারম্যান পপি’র বিরুদ্ধে অপপ্রচার সংবাদ প্রকাশের জেরে সামাজিক মাধ্যমে হুমকি,থানায় জিডি ঝলমলিয়া বাজারে পশু কেনা- বেচায় অতিরিক্ত খাজনা আদায়ের অভিযোগ মোহনপুরে পিজি সদস‍্যদের মাঝে পোল্ট্রি খাদ‍্য ও উপকরণ বিতরন বাঘায় আমোদপুর নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুল ইসলাম ও সভাপতি আলী হোসেনের বিরুদ্ধে মানববন্ধন লালপুর থানার এএসআই ইউসুফ আলীর বিরুদ্ধে আইজিপি অফিসে অভিযোগ

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে  বাঘায় পিএফজি’র সংবাদ সম্মেলন

  • প্রকাশিত: বুধবার, ২৯ মে, ২০২৪
  • ৬৯ বার পড়া হয়েছে

 

বাঘা(রাজশাহী)প্রতিনিধিঃ ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে সংঘাত ও সহিংসতা পরিহার করে সৎ, যোগ্য ও জনকল্যাণে নিবেদিত প্রার্থীকে নির্বাচিত করার আহব্বানে পিএফজি’র উদ্যোগে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৯ মে) বিকেল চারটায় পিস ফ্যাসিলিটেটর গ্রুপ-পিএফজি,বাঘা শাখা’র আয়োজনে উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের কনফারেন্স রুমে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন,পিস ফ্যাসিলিটেটর গ্রুপ-পিএফজির বাঘা শাখা ও রাজশাহী জেলা পরিষদের সদস্য মহিদুল ইসলাম।

পিস ফ্যাসিলিটেটর গ্রুপ-পিএফজির বাঘা শাখার সমন্বয়ক উত্তম কুমার পালের সঞ্চালন আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্যে মহিদুল ইসলাম উপস্থিত গনমাধ্যম কর্মিদের উদ্যেশ্য বলেন, সৎ, যোগ্য ও জনকল্যাণে নিবেদিত প্রার্থীকে নির্বাচিত করুন। ‘একটি রাষ্ট্রে নাগরিকের চেয়ে গুরুত্বপূর্ণ কোন পদ নেই। মহান মুক্তিযুদ্ধের চেতনায় প্রণীত আমাদের সংবিধানের ৭নং অনুচ্ছেদ অনুযায়ী প্রজাতন্ত্রের সকল ক্ষমতার মালিক জনগণ। কিন্তু জনগণ বা মালিকরা সরাসরি রাষ্ট্র,সরকার বা স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহ পরিচালনা করে না। তারা রাষ্ট্রসহ স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহ পরিচালনা করে তাদের নির্বাচিত প্রতিনিধির মাধ্যমে। আর এই জনপ্রতিনিধি বাছাইয়ের পদ্ধতিই হচ্ছে নির্বাচন। এই পদ্ধতি বা বাছাই প্রক্রিয়া যদি সঠিক হয়, তবে প্রকৃত জনপ্রতিনিধি নির্বাচিত হন (আর বাছাই প্রক্রিয়া যা নির্বাচন যদি সঠিক না হয়,সে ক্ষেত্রে জনগণ তাদের প্রতিনিধির মাধ্যমে রাষ্ট্র বা স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহ পরিচালনা করছে একথা বলার সুযোগ থাকে না। তাই, পরোক্ষভাবে হলেও রাষ্ট্রসহ এসকল প্রতিষ্ঠান পরিচালনায় মালিকদের ভূমিকা নিশ্চিতকরণের ক্ষেত্রে সুষ্ঠু নির্বাচনের কোনে বিকল্প নেই।

আমরা মনে করি নাগরিকদের সক্রিয়তা এবং সুচিন্তিত সিদ্ধান্তের উপরই নির্ভর করে দেশের শান্তি-সম্প্রীতি, গণতন্ত্র, উন্নয়ন ও সমৃদ্ধি। নাগরিকরা জেনে-শুনে-বুঝে স্বাধীনভাবে ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে সৎ, যোগ্য ও জণকল্যাণে নিবেদিত প্রতিনিধি নির্বাচিত করেই জাতিকে সামনের দিকে এগিয়ে নিতে পারেন। কিন্তু নাগরিক হিসেবে আমরা যথেষ্ট সচেতন ও সক্রিয় ভূমিকা রাখতে অনেকাংশে ব্যার্থ হয়। ফলে,একটি স্বাধীন দেশের নাগরিক হিসাবে আমাদের জন্য যাতনার বিষয় এই যে,অনেক রক্তের বিনিময়ে স্বাধীনতা অর্জনের অর্ধশতাব্দী অতিবাহিত হলেও, আজও একটি অসাম্প্রদায়িক, সহিংসতামুক্ত, গণতান্ত্রিক ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে আমাদের পথচলার অবসান হয়নি। আজও অবসান হয়নি ক্ষুধা, দারিদ্রাতা ও সাধারণ মানুষের বঞ্চনার। আর এই ক্ষুধা, দারিদ্র্য ও বঞ্চনার অবসান না হওয়ার অন্যতম কারণ দুর্নীতি ও দুর্বৃত্তায়ন: যা সাম্প্রদায়ীকতা ও জঙ্গীবাদের উত্থানের ঝুঁকিতে ফেলে দিচ্ছে আমাদের। স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহ ও দুর্নীতি ও দুর্বৃত্তায়নের বাইরে নয়। র‍্যাষ্ট্রীয় পর্যায়ে আইনের শাসন প্রতিষ্ঠা, মানবাধিকার সুরক্ষা ও সুশাসন প্রতিষ্ঠা আজও যেমন আমাদের কাছে স্বপ্ন; তেমনি ক্ষমতা, দায়িত্ব ও সম্পদে সমৃদ্ধ। সুব্যবস্থাপনাধীন, দুর্নীতিমুক্ত স্থানীয় সরকার প্রতিষ্ঠানের দৃশ্যমানতাও আমানের আকাঙ্খা। ঠিক এমনি একটি পরিস্থিতিতেই অনুষ্ঠিত হতে যাচ্ছে বা হচ্ছে যষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন।

নাগরিকদের সচেতনতা, তাঁদের সত্রিনা ভূমিকা এবং সঠিক সিদ্ধান্তই পারে স্বপ্নপূরণ ও আকাঙ্খা বাস্তবায়নের দিকে আমাদেরকে এগিয়ে নিতে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন ভোটারদের সামনে তেমনি একটি সুযোগ সৃষ্টি করেছে সৎ, যোগ্য ও জনকল্যাণে নিবেদিত প্রার্থী নির্বাচনের মাধ্যমে আপনি উপজেলাকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে ভূমিকা রাখতে পারেন। দেশের মালিক হিসাবে সৎ ও যোগ্য প্রতিনিধি নির্বাচন প্রত্যেক নাগরিকের নৈতিক ও অত্যাবশ্যকীয় কর্তব্য। কিন্তু আপনি যদি আসন্ন নির্বাচনে- অসৎ ও অযোগ্য প্রার্থীকে ভোট দিয়ে নির্বাচিত করেন, তাহলে তার অপকর্মের জন্য আপনিও অনেকাংশে দায়ী থাকবেন।

টাকা,পয়সা বা অন্য কোন সুবিধার বিনিময়ে যদি দুর্নীতিগ্রস্থ প্রার্থীকে ভোট দেন, তবে তা হবে আপনার বিষেক বিক্রির সামিল।

একজন সচেতন ও জাগ্রত নাগরিক কখনই ভোট বিক্রি করেন না। বরং সুবিবেচনার সাথে ভোটাধিকার প্রয়োগ করেন এবং সৎ, যোগ্য ও জনকল্যাণে নিবেদিত প্রার্থীর সপক্ষে ভোটাধিকার প্রয়োগ করেন। সৎ ও যোগ্য প্রার্থী বাছাই করার জন্য প্রয়োজন প্রার্থীদের সম্পর্কে সঠিকভাবে অবগত হওয়া আইনানুযায়ি প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা, প্রার্থী ও তার ওপর নির্ভরশীলদের আয়, সম্পদ, দায়-দেনা, ফৌজদারি মামলাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য প্রদান বাধ্যতামূলক হওয়ায়, আসন্ন নির্বাচনে প্রতিনিধিত্বকারী এ সকল তথ্য প্রদান করেছেন।

• প্রার্থীদের প্রদত্ত তথ্যগুলো কি বিশ্বাসযোগ্য? ভেবে দেখুন-

• প্রার্থী কি- সৎ চরিত্রের অধিকারী।

• প্রার্থী কি-জনকল্যাণে নিবেদিত?

• প্রার্থী কি- জনপ্রতিনিধি হওয়ার মত যোগ্যতা ও দক্ষতা সম্পন্ন?

• প্রার্থী কি- সহিংসতামুক্ত ও শান্তিপূর্ণ সহাবস্থানের রাজনৈতিক মানসিকতা সম্পন্ন?

দেশের মালিক হিসাবে সজাগ থাকুন, যাতে মিথ্যাচার বা সত্য গোপনের মাধ্যমে আপনার চোখে ধুলো দিয়ে কোন অসৎ ও অযোগ্য ব্যক্তি নির্বাচিত হতে না পারেন। নাগরিক হিসেবে আপনার সঠিক সিদ্ধান্ত ও সক্রিয় ভূমিকার মাধ্যমেই নির্বচিত হতে পারেন সৎ, যোগ্য ও জনকল্যাণে নিবেদিত প্রার্থী।

তাই অপনার প্রতি আহ্বান, নাগরিক দায়িত্ববোধ থেকে সুচিন্তিতভাবে ভোটাধিকার প্রয়োগের মধ্য দিয়ে সুযোগ্য নেতৃত্বের হাতে অপনার উপজেলা পরিচালনার দায়িত্ব অর্পণ করুন। আহ্বানেপিস ফ্যাসিলিটেটর গ্রুপ (পিএফজি)।এসম আরও উপস্থিত ছিলেন, পিএফজির বাঘা শাখার সদস্য, আবু বক্কর সিদ্দিক, রানু আক্তার, এহসানুল হক, স্থানীয় বাঘা প্রেস ক্লাবের সভাপতি আব্দুল লতিফ মিয়া, সাধারণ সম্পাদক নুরুজ্জামান, বাঘা মডেল প্রেস ক্লাবের সভাপতি শাহানুর আলম বাবু, সম্পাদক হাবিল উদ্দিন, সাংবাদিক গোলাম তোফাজ্জল কবির মিলন, লালন উদ্দিন, আব্দুল হামিদ মিয়া, সুব্রত কুমারসহ   উপস্থিত ছিলেন, পিএফজি বাঘা শাখার সদস্যবৃন্দ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
 গণখবর সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত 
প্রযুক্তি সহায়তায়: n̶a̶z̶m̶u̶l̶ ̶r̶o̶n̶i̶